শনিবার, ১৬ মে, ২০২০

আশেপাশে কারো করোনা ভাইরাস হলে যা করণীয়!

করোনা ভাইরাসের কারনে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও চলছে লগডাউন। ঠিক কখন কার উপর হানা দিবে তা কেউ বলতে পারবে না। তবে নিজের নিজের সর্তকতা পারে নিজে কে রক্ষা করতে।
ফাইল ফটো

অনেকে মনে  করে, এই ভাইরাস থেকে নিজে কে রক্ষা করা সম্ভব না। অথবা   করোনা ভাইরাস হলে  মৃত্যু হবে, তবে সেটা সম্পূর্ণ ভুল ধারনা। কার মৃত্যু কখন হবে সেটা একমাত্র আল্লাহ জানেন।

আসুন জেনে নেই কীভাবে সংক্রমণ থেকে রক্ষা পাবো- যদি আপনার আশে পাশে কারো  করোনা ভাইরাস হয়। তাহলে আপনি সব সময় নিজে কে সর্তকতায় রাখবেন। কারন করোনা ভাইরাস। বাতাসে উঠে প্রায় ৩ ঘন্টার মতো বেঁচে থাকে।তামার উপর   ৪ ঘন্টা এবং কার্ডবোর্ডের উপর সর্বোচ্চ ২৪ ঘন্টা,  প্লাস্টিক এর উপর সর্বোচ্চ ২-৩ দিন বেঁচে থাকে।  এখন যদি আপনার আশে পাশের কারো করোনা হয় তাহলে সেটা বাতাসে এসে আপনার শরীরে প্রবেশ করতে পারে। তাহলে কী করবেন? তখন করনীয় হচ্ছে   সব সময় মাস্ক পরে থাকা। পরিস্থিতি স্বাভাবিক না হলে  ঘর থেকে বের না হওয়া। বাড়িতে সব সময় মাস্ক পরতে হবে।

সব সময়  গরম পরিবেশে থাকতে হবে, সব রান্না করা খাবার ভালো ভাবে সিদ্ধ করতে হবে। এবং রান্নার পূর্বে ভালোভাবে ধুয়ে সাবান দিয়ে হাত  ধুতে হবে।  কিছুক্ষণ পরপর সাবান দিয়ে হাত ধুয়ে তারপর  মুখ হাত ভালোভাবে ধুতে হবে। ঠান্ডা পরিবেশে না যাওয়া ইত্যাদি।

আপনার এলাকার কেউ   আক্রান্ত হলে  কী করবেন? আপনার এলাকার কেউ আক্রান্ত হলে বাজারে কিংবা জনসংযোগে যাওয়া যাবে নাা।  বাজারে কিংবা দোকানে গেলে মাস্ক, গ্লাবস পরতে হবে।  
বাজার থেকে বাড়িতে আসার পরে গোসল করে নিতে হবে।  
কেউ যদি ইসলামের কথা বলে অর্থাৎ যদি কেউ বলে মৃত্যু আল্লাহ্ হাতে তিনি যখন চান তখন মৃত্যু হবে, এসব মানুষের জন্য রয়েছে একটি হাদিস। হাদিসে আছেঃ রাসুল (সঃ) বলেছেন,যদি কোন অঞ্চলে মহামারীর সংবাদ পাও। তাহলে তোমরা সেখানে প্রবেশ করবে না।আর আক্রান্ত অঞ্চলে প্রবেশ করলেও তোমরা বের হবে না।
(বুখারী, হাদিস নং ৫৭২৭)

যে সব মানুষ এই মহামারী ভয়  পায় না তাদের জন্য  এই  হাদিস টি রয়েছে। তাই তাদের বুঝাতে হবে,  যদি একজনের শরীর ভাইরাস থাকে তাহলে সেটা শতশত মানুষের মাঝে প্রবেশ করে। তাই প্রত্যেকে সাবধানে থাকতে হবে। এবং সংক্রমণ দেখা   দিলে ডাক্তারের পরামর্শ নেওয়া।

শেয়ার করুন